অনুকার যাত্রা
- জিহান আল হামাদী ০৭-০৫-২০২৪

তাকিয়েছিলে তুমি অবনত মুখে
স্মৃতিতে বহমান যেন যুগল চোখ
সুখের পাখিরা মাথা উঁচু করে অট্টালিকার ভিড়ে
বিদায়ের প্রহর গুনছিল, ক্ষণে ক্ষণে ।

ছিলে তুমি নিথর শ্রাবণের মতো-
ধীর করতলে বিহ্বল, অসহায় আর উদ্বেলিত ।
যেন আচমকা ঝড়ে পথ হারিয়েছ
স্রোতের গতিধারায় বোহেমিয়ান নাবিকের মতো,
রাজরাঙা বধূর মতো লাজুক যে নির্নিমিত্তী চোখ-
নিঃস্ব ভিখারিনীর মতো নষ্ট হাহাকারে নির্বাক হয়েছে প্রায় ।

বিদায়ের প্রহর নেমেছে সংবেদনার তীর্থে,
উদোম বুকে মাথা গুঁজে নেই ভালোবাসা,
কেবল মাধুরী পরিচ্ছেদ ।
শহর জুড়ে বেদনার মিছিল;
ভূমিকায় জনহীন বিষফোঁড়া,
সমাসঙ্গ প্রেমে বিরহিত প্রস্থান,
কেবল ট্র্যাজেডি-পনায় নিবারিত ।

ভেজা কিছু চুল, লেগে আছে চিরুণদাঁতী জড়িয়ে ।
তুমি যেন যন্ত্রণার মতো ছিঁড়ে ছিঁড়ে,
বেঁধে রেখেছ কাটায়, থেমে যাক সময় ।

তুমি তাকিয়েছিলে অভিনিবিষ্ট স্ফুরণে
স্বাক্ষরিত বিরহে খানিক কম্পিত,
সাদা কাগজে সেমিকোলনের মতো অবহেলিত ।
পরিণয়ন প্রহরে এলোমেলো শরীর তোমার
দ্রোহিতা নির্বাসনে গাইছে কুদিনের প্রহর ।

তুমি ছিলে, কনীনিকার মতো-
চিরন্তন পরিব্রাজকের আদিম উপাসনালয়,
পৃথক অনীহা আর বেওরাপনার আঁটুনি বেঁধে
ছুঁতে গেলেই দুরধিগম্য অরূপ অর্গল ।

বিদায়ের নেমেছে প্রহর, প্রোথিত হৃদয়ে,
তুলে রেখো অভিমান, আজ যেতে হবে বলে ।




- জিহান আল হামাদী
২১শে ফেব্রুয়ারি'২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

ranaahmed
০৫-০৮-২০১৪ ০০:০৭ মিঃ

খুবই ভালো লেগেছে। শুভকামনা রইলো ভাই :)